হার্ট অ্যাটাক
এটি একটি অত্যন্ত জটিল স্বাস্থ্য সমস্যা। আমরা অনেক সময় শুনি কারো হার্ট অ্যাটাক হয়েছে তাকে হাসপাতাল কিংবা ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার সময় পাওয়া যায়নি।

এই হার্ট অ্যাটাক কাদের হয়?
যাদের হার্টের রক্তনালীতে বিভিন্নরকম সমস্যা থাকে, সাদামাটাভাবে আমরা যেটা বলি ব্লক থাকে তাদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

আর হার্টের এই রক্তনালীর অবস্থাটা কাদের খারাপ থাকে?
যাদের ডায়াবেটিস, উচ্চরক্তচাপ এবং রক্তে কোলেস্টরলের পরিমাণ বেশি কিংবা যারা ধুমপান করে। এর সঙ্গে যোগ হয় যারা শারীরিক পরিশ্রম করেন না, অতিরিক্ত মানসিক দুশ্চিন্তায় থাকেন এবং যাদের শরীরের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি।

হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা যাদের থাকে আপনাদের মধ্যে যারা কোথাও বেড়াতে যাবেন বা কোনো কাজে দূরে যাবেন যেখানে ঔষুধ কিংবা ডাক্তার পাওয়ার সম্ভাবনা কম তারা সঙ্গে রাখুন একটি ছোট্ট ঔষুধের ব্যাগ। যে ব্যাগে থাকবে ASPRIN 300 mg + CLOPIDOGREL 300mg + ATORVASTATIN 40mg+ PANTOPRAZOLE 40mg ।

হার্ট অ্যাটাকের কোনো লক্ষণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গেই সবগুলো ঔষুধ একসঙ্গে খেয়ে নিন। এই সকল ঔষুধই হয়তো আপনাকে হার্ট অ্যাটাকের মারাত্মক পরিণতি থেকে আগলে রাখবে অনেকক্ষণ।

ডা. কেএসএম শামীম, এমডি হৃদরোগ বিশেষজ্ঞ চেম্বার: ডায়োমেড হার্ট সেন্টার, ১/২০, হুমায়ুন রোড, কলেজগেট,ঢাকা।

 

 

হার্ট অ্যাটাক প্রতিরোধে করণীয়

হার্ট অ্যাটাকএটি একটি অত্যন্ত জটিল স্বাস্থ্য সমস্যা। আমরা অনেক সময় শুনি কারো হার্ট অ্যাটাক হয়েছে তাকে হাসপাতাল কিংবা ডাক্তারের কাছে নিয়ে যাওয়ার সময় পাওয়া যায়নি।এই হার্ট অ্যাটাক কাদের হয়?যাদের হার্টের রক্তনালীতে বিভিন্নরকম সমস্যা থাকে, সাদামাটাভাবে আমরা যেটা বলি ব্লক থাকে তাদের হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা অনেক বেশি।আর হার্টের এই রক্তনালীর অবস্থাটা কাদের খারাপ থাকে? যাদের ডায়াবেটিস, উচ্চরক্তচাপ এবং রক্তে কোলেস্টরলের পরিমাণ বেশি কিংবা যারা ধুমপান করে। এর সঙ্গে যোগ হয় যারা শারীরিক পরিশ্রম করেন না, অতিরিক্ত মানসিক দুশ্চিন্তায় থাকেন এবং যাদের শরীরের ওজন স্বাভাবিকের চেয়ে বেশি। হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা যাদের থাকে আপনাদের মধ্যে যারা কোথাও বেড়াতে যাবেন বা কোনো কাজে দূরে যাবেন যেখানে ঔষুধ কিংবা ডাক্তার পাওয়ার সম্ভাবনা কম তারা সঙ্গে রাখুন একটি ছোট্ট ঔষুধের ব্যাগ। যে ব্যাগে থাকবে ASPRIN 300 mg + CLOPIDOGREL 300mg + ATORVASTATIN 40mg+ PANTOPRAZOLE 40mg ।হার্ট অ্যাটাকের কোনো লক্ষণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গেই সবগুলো ঔষুধ একসঙ্গে খেয়ে নিন। এই সকল ঔষুধই হয়তো আপনাকে হার্ট অ্যাটাকের মারাত্মক পরিণতি থেকে আগলে রাখবে অনেকক্ষণ।#আর_নয়_হৃদরোগ #No_More_Heart_Attack #NoMoreHeartAttack #HeartAttack #Heart_Attack #হৃদরোগ

Gepostet von Dr. KSM Shameem am Sonntag, 14. Oktober 2018

মন্তব্য করুন