কবি ও কথাসাহিত্যিক শওকত সাদীর জন্মদিন
আগামী লাইভ ডেস্ক

আজ ৩০ সেপ্টেম্বর তথ্যপ্রযুক্তিবিদ, কবি ও কথাসাহিত্যিক শওকত সাদীর জন্মদিন । তিনি জানিয়েছেন -জন্মদিন মানে জীবন থেকে বেশ কিছু সময় চলে যাওয়া।

শওকত সাদী লেখাপড়া করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে, মাস্টার্স অব কমার্স, বিজনেস ম্যানেজমেন্ট। । বাবা ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সহকারী সচিব। চার ভাই বোনের মধ্যে তিনি সবার ছোট। ব্যাংকিং ও আর্থীক খাতের দূর্নীতি ও নিরাপত্তা ফিরিয়ে আনতে রটম্যান স্কুল অব ম্যানেজমেন্ট ইউভার্সিটি অব টরেন্টো বিজনেস প্রোগ্রাম থেকে তার উদ্ভাবনী হাতের আঙ্গুলের ছাপে ব্যাংকিং ব্যবস্থা বিশ্বের প্রযুক্তি উদ্ভাবকদের মধ্যে সমাদৃত হয়েছে এবং ব্যবহৃত হচ্ছে।

খুব অল্প বয়সে স্কুল পড়ার সময় থেকে ছাত্র রাজনৈতিক কর্মকান্ডে জড়িয়ে পড়েন। যুক্ত ছিলেন ছিলেন স্কাউটিং এবং সেচ্ছাসেবী সাহায্য সংস্থা রেডক্রস এর সাথে। ছাত্রদের সার্থ রক্ষায় তিনি সব সময় ছিলেন অকুতোভয়। কলেজে পড়াকালীন সময়ে বাস শ্রমিক নেতাদের সাথে কলেজের ছাত্রদের সংঘর্ষে তিনি আটক কৃত ছাত্রদের ছাড়িয়ে এনেছিলেন। নব্বইয়ের এরশাদ বিরোধী আন্দোলনে তার সাহসী ভূমিকা ছিলো প্রশংসনীয়। মিছিলে দেখেছেন অংশ গ্রহণকারী ছাত্র নেতার গুলিবিদ্ধ রক্তাক্ত দেহ। স্কুল কলেজ জীবনে সাংস্কৃতিক কর্মী হিসাবে ছিলেন অগ্রসরমান। তিনি বিজ্ঞাপন চিত্রের মডেল হিসাবে কাজ করেছে। উপস্থাপনা করেছেন বাংলাদেশ টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠান। কবিতা ও গল্প লেখার জন্য তিনি ছাত্র জীবনের কলেজের সম্মিলিত সাহিত্য ও সংস্কৃতি প্রতিযোগিতায় পুরস্কার পান ।

লেখালেখির শুরু গল্প লেখা ও সংবাদকর্মী হিসেবে কিশোর বয়স থেকে। তিনি কবিতা ও ছোট গল্পকে পাঠক প্রিয় করে তুলেছেন। এ প্রসঙ্গে তিনি বলেছেন,আমি সব সময় পাঠকদের কাছাকাছি থাকার চেষ্টা করেছি। সাহিত্যের প্রায় সব শাখাতেই তিনি বিচরণ করেছেন নিপুন দক্ষতায়।লিখেছেন উপন্যাস, শিশু সাহিত্য,ছোট গল্প ও কবিতা। আগামি বই মেলায় বেরচ্ছে তার কাব্যগ্রন্থ “তরবারির নিচে রোদের বসতবাড়ি ” । তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে কাব্য গ্রন্থ বরফ বৃষ্টি ও তুমি, মায়াবি কষ্টের জার্নাল- গল্প গ্রন্থ রূপা ও লেন্সের অদৃশ্য গল্প , ডোর অপেনার, সাইন্স ফিকশন টুম্পার শহরে রোবট নিকোলাস,মুখোশ এবং উপন্যাস চন্দ্রের দ্বিতীয় হাত। তিনি ভয়েক্স নামে সাহিত্যের ছোট কাগজের সম্পাদক।

তিনি সৃজনশীর শাখায় শিশু-কিশোরদের বইয়ের জন্য ইউনিসেফ-মীনা মিডিয়া অ্যাওয়ার্ড, ছোটগল্পে বিশেষ অবদানের জন্য পান্ডুলিপি সাহিত্য পুরস্কার এবং ভারতের পশ্চিমবঙ্গ থেকে সংলাপ সাহিত্য পুরস্কার পেয়েছেন।

মন্তব্য করুন