দেশের অন্যতম বৃহৎ প্রকাশনা সংস্থা ঐতিহ্য অবরুদ্ধকালে উৎপাদনশীলতা প্রতিযোগিতার আয়োজন করেছে। ঐতিহ্য প্ররিত সংবাদ বিজ্ঞপ্তি আগামী লাইভের পাঠকের জন্য হুবহু তুলে ধরা হলো-

পতিত জমি, বাড়ির আঙ্গিনা, বাসার ছাদ
– থাকবে না খালি আর।

প্রিয় পাঠক,
করোনা ভাইরাস পরিস্থিতির জন্য বিশ্ব আজ অবরুদ্ধ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে এটাকে বৈশ্বিক মহামারী ঘোষণা করেছে। সারা পৃথিবীর মানুষের অর্থনৈতিক কাজকর্ম প্রায় বন্ধ, উৎপাদন বন্ধ, যোগাযোগ ব্যবস্থা বন্ধ, এবং সংক্রমিত মহামারির কারণে সব ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলার আদেশ আছে সরকার থেকে। এই মহামারী মানে শুধুই স্বাস্থ্য সংকট নয়, এর প্রভাব মানবজীবনে গভীর সংকটের সৃষ্টি করবে। বিশেষজ্ঞদের মতে,উৎপাদন বন্ধ থাকার কারণে মহামারী কাটিয়ে ওঠার পরেই শুরু হবে অর্থনৈতিক সংকট, খাদ্য সংকট। ডব্লিউএফপি ইতোমধ্যে সতর্ক করেছে বিশ্ববাসীকে। সংকট উত্তরণে রাষ্ট্রীয় দায়িত্ব বেশি হলেও আমাদের নিজেদের অবস্থান থেকে এখন থেকেই কাজ শুরু করতে হবে। লক ডাউনের সময়টাতে ছাত্রছাত্রী, কর্মজীবী, গৃহিনী যারাই গ্রামে গিয়েছেন অথবা যারা নিজ বাসায় আছেন, আমরা সবাই আমাদের নিজেদের বাড়ির আঙিনায় বা বাসার ছাদ বা বারান্দার জায়গাগুলো কাজে লাগাতে পারি। দ্রুত বর্ধনশীল সবজি, শাক রোপন করে আমরা আমাদের পরিবারের ও আশেপাশের দরিদ্র প্রতিবেশী, আত্মীয়দের জন্য খাদ্য ব্যবস্থায় কিছুটা হলেও সহায়ক হয়ে উঠতে পারি। সেই সাথে সংকট উত্তরণে অর্থনীতির চাকাটাও সচল করতে পারি।

প্রিয় পাঠক, দেশের এই ক্রান্তিকালে বিন্দুমাত্র সময় ক্ষেপন না করে আজ থেকেই শুরু করে দিন কিছু না কিছু করা। অবরুদ্ধ এই সময়টাতে আপনার একটুখানি উৎপাদনশীলতা বা প্রোডাক্টিভিটি সুরক্ষিত রাখবে আপনার পরিবারকে, আত্মীয়কে, প্রতিবেশীকে- সেই সাথে সচল রাখতে চেষ্টা করবে প্রিয় মাতৃভূমিকে।

আপনাদের এই প্রচেষ্টার সাথে আছে বাংলাদেশের সর্ববৃহৎ সৃজনশীল প্রকাশনা – ঐতিহ্য।
আগামী ২০ মে, ২০২০ এর মধ্যে আপনার বাগান, অথবা বীজতলার এক বা একাধিক ছবি পাবলিক পোষ্ট করুন আপনার নিজের ফেইসবুক ওয়ালে, লিখুন উৎসাহমূলক কিছু ভাবনা। আর তার লিংক দিন ঐতিহ্যের ফেসবুক পেজের এই পোস্টের নিচে কমেন্ট বক্সে অথবা ঐতিহ্যের ফেসবুক গ্রুপে। সেখান থেকে সেরা তিনজনের প্রত্যেকেই পাবেন ঐতিহ্যের পক্ষ থেকে শুভেচ্ছা উপহার- বীজ, জৈবসার, বাগান করার কিছু সরঞ্জাম ও ৫ হাজার টাকা মূল্যমানের ঐতিহ্য প্রকাশিত বই।
তাহলে শুরু হোক- করোনার অবরুদ্ধকালে উৎপাদনশীলতা।

#ঐতিহ্যঅবরুদ্ধকালেউৎপাদনশীলতা
#ঐতিহ্যকরোনারপ্রোডাক্টিভিটি
#ঐতিহ্যপ্রোডাক্টিভিটি

 


সংক্ষিপ্ত-
১. আপনার বাগানের ছবি বা বীজতলার ছবি, বাসার ছাদের টবে লাগানো গাছের ছবি তুলুন।
২. আপনার ফেসবুক ওয়ালে এক বা একাধিক ছবি পাবলিক পোস্ট দিন, উৎসাহমূলক কিছু কথা লিখুন এবং হ্যাশট্যাগ দিন- #ঐতিহ্যঅবরুদ্ধকালেউৎপাদনশীলতা
#ঐতিহ্যপ্রোডাক্টিভিটি #ঐতিহ্যসামাজিকআন্দোলন।
৩. আপনার পাবলিক পোস্ট দেয়া ছবির লিংক এই পোস্টের নিচে কমেন্ট বক্সে দিন।
৪. বিজয়ীদের থেকে আমরা ঠিকানা চেয়ে নিবো।
৫. ২০ মে, ২০২০ রাত ১১.৫৯ মিনিট পর্যন্ত চলবে এই উৎসাহমূলক প্রতিযোগিতা।
৬.পাঠক, লেখক ও ঐতিহ্যের কর্মীরা সবাই অংশগ্রহণ করতে পারবে।

#ঐতিহ্যঅবরুদ্ধকালেউৎপাদনশীলতা
#ঐতিহ্যকরোনারপ্রোডাক্টিভিটি
#ঐতিহ্যপ্রোডাক্টিভিটি
#খাদ্যসংকটএড়াবেবাংলাদেশ
#আমারদেশেরঅর্থনীতিআমরাইশক্তি
#ঐতিহ্যসামাজিকআন্দোলন
#পাশেআছেঐতিহ্য
#ক্রান্তিকালেরসঙ্গী

মন্তব্য করুন